শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায় - Srimad Bhagavatam Mahatmyam Chapter 3 - The Srimad Bhagavatam

পড়ুন


The Srimad Bhagavatam

Saturday 28 December 2019

শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায় - Srimad Bhagavatam Mahatmyam Chapter 3

Bhagavatam,Srimad Bhagavatam, Bhagavata Purana, Srimad Bhagavatam in Bengali, Bhagavata Purana in Bengali, Bhagavata Mahapurana, Sanatana Dharma, Bhagavata Mahapurana, Srimad Bhagavatam Bangla, Gita, শ্রীমদ্ ভাগবতম, শ্রীমদ্ ভাগবত মহাপুরান, শ্রীমদ্ ভাগবত পুরান, Srimad Bhagavatam online, শ্রীমদ ভাগবত, ভক্তির কষ্টের উপশম , শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায় , Srimad Bhagavatam Mahatmyam Chapter 3

<--পূর্ববর্তী লেখনী                                                        পরবর্তী লেখনী-->

ভগবান শ্রীকৃষ্ণ
|| ওম নমঃ ভগবতে বাসুদেবায় ||


শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায়


ভক্তির কষ্টের উপশম



প্রিয় ভক্তবৃন্দ এবং সুধীগণ,

পূর্ববর্তী লেখনীতে আমরা শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যের ভক্তির দুঃখ দূর করার জন্য দেবর্ষি নারদের উদ্যোগ সম্পর্কে জেনেছিলাম । আজ আমরা শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যের  তৃতীয় অধ্যায়, ভক্তির কষ্টের উপশম সম্পর্কে জানবো । এটি শুরু হয় নিচে বর্ণিত দেবর্ষি নারদের সাথে সনকাদি  মুনিগণের কথোপকথনের মাধ্যমে ।

Srimad Bhagavatam Mahatmyam Chapter 3

শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায়

১) দেবর্ষি নারদ বললেন - ভক্তি , জ্ঞান এবং বৈরাগ্যের প্রতিষ্ঠার জন্য  এখন আমি শ্রী শুকদেব গোস্বামী বর্ণিত শ্রীমদ্ভাগবত শাস্ত্র কথামৃত দ্বারা পরম যত্ন সহকারে জ্ঞানযজ্ঞের উজ্বল কর্মানুষ্ঠান প্রারম্ভ করব ।   

২) দয়া করে আপনারা আমাকে এই যজ্ঞ করার উপযুক্ত স্থানের দিশানির্দেশ করুন । আপনারা বেদজ্ঞ এবং বেদের পারঙ্গত , সুতরাং এই শুকশাস্ত্রের মহিমা সম্পর্কে আমাকে অবগত করান ।

৩) শ্রীমদ্ভাগবতকথা কত দিনের মধ্যে শ্রবণ করতে ও করাতে হয় , এবং তার বিধিনিয়মাদিই বা কি, দয়া করে সেই সম্পর্কেও আমাকে অবগত করান ।

৪) সনকাদি মুনিগন বললেন - হে দেবর্ষি নারদ ! আপনি অতি বিনম্র এবং বিবেকী, সেই জন্য এই সবকিছুই আপনাকে বলছি, মন দিয়ে শুনুন । গঙ্গাদ্বার বা হরিদ্বারের নিকটে আনন্দঘাট নামে একটি  ঘাট আছে ।

৫) অনেক মুনি ঋষিরা সেখানে বসবাস করেন , দেবতা এবং সিদ্ধগণও সেখানে যাতায়াত করেন । নানারকম বৃক্ষ ও তরুলতায় স্থানটি বিশেষ নিবিড় এবং সেখানকার স্থলভূমি নুতন , কোমল ও মসৃন বালুর দ্বারা আচ্ছাদিত ।

৬) সেই ঘাটটি নিৰ্জন স্থানে অবস্থিত, সর্বদাই তা সুবর্ণকমলের আঘ্রাণে সুবাসিত এবং অতীব রমণীয় । সেখানে বসবাসকারী সিংহ হস্তি প্রভৃতি পরস্পরবিরোধী প্রাণীদের মধ্যেও কোনোপ্রকার বৈরীভাব পরিলক্ষিত হয় না ।

৭) বিশেষ কোনোরূপ প্রযত্ন ভিন্নই সেখানে গিয়ে আপনি এই শুকশাস্ত্রের জ্ঞানযজ্ঞ করুন ,সেই জায়গার স্থানমাহাত্মের ফলে ভাগবতকথায় অপূর্ব রসের সঞ্চার ঘটবে ।

৮) পরমা ভক্তিদেবীও তার চোখের সামনে জরাজীর্ণ ও নির্বল অবস্থায় শায়িত পুত্রদ্বয় জ্ঞান আর বৈরাগ্যকে নিয়ে সেখানে উপস্থিত হবেন ।

৯) কারণ শ্রীমদ্ভাগবতকথা যেখানেই হোক না কেন , ভক্তিদেবী আপনা আপনিই সেখানে উপস্থিত হন। আর এই  শ্রীমদ্ভাগবতের অমৃতকথা শ্রবণমাত্রেই জ্ঞান , বৈরাগ্য সমেত তিনজন তারুণ্যবস্থা প্রাপ্ত হবেন ।

Srimad Bhagavatam Mahatmyam Chapter 3

শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায়

১০) সুত বললেন - এই কথা বলে সনকাদিমুনিগনও সেখান থেকে দেবর্ষি নারদের সাথে সত্ত্বর গঙ্গারতটে সেই ঘাটে এসে উপস্থিত হলেন শ্রীমদ্ভাগবতকথামৃত পানের অভিলাষে ।

১১) যতক্ষণ তারা গঙ্গাতটে সেই ঘাটে এসে পৌঁছালেন , তারমধ্যেই ভূলোক , দেবলোক , ব্রম্ভলোক সর্বত্র এই সংবাদ সম্প্রচারিত হয়ে গিয়েছে ।

১২) শ্রীমদ্ভাগবতকথামৃত পান করবার জন্যে ভাগবৎবৎসল ও ভাগবতকথারসিক বিষ্ণুভক্তেরা যে যেখানে ছিলেন সত্ত্বর সেখানে জমায়েত হতে লাগলেন ।

১৩-১৪) ভৃগু, বশিষ্ঠ, চ্যবনগৌতম, মেধাতিথি, দেবল, দেবরাত, পরশুরাম, বিশ্বামিত্র, শাকল , মার্কন্ডেয়, দত্তাত্রেয়, পিপ্পলাদ, যোগেশ্বর ব্যাস এবং পরাশর, ছায়াশুক, জাজলি এবং জহ্নু প্রভৃতি সকল প্রধান প্রধান মুনিগণ আপন আপন পুত্র, শিষ্য এবং সহধর্মিনীদের সাথে করে প্রসন্ন চিত্তে সেখানে এসে উপস্থিত হলেন ।

১৫-১৬-১৭) এছাড়া বেদ, বেদান্ত, মন্ত্র, তন্ত্র, সপ্তদশ পুরাণ, ছয় শাস্ত্র মূর্তিধারণ করে সেখানে উপস্থিত হলেন । গঙ্গা আদি নদী, বিভিন্ন পুস্করাদি সরোবর,কুরুক্ষেত্র আদি বিভিন্ন ক্ষেত্রসমূহ, দিক সমূহ, দন্ডকাদি অরণ্য, হিমালয়াদি পর্বত, দেবতাগণ , গন্ধর্বগণ ও দানবাদি সকলেই সেই ভাগবত কথা শ্রবণের জন্যে এলেন । যারা যারা দর্পবশত নিজেদের শ্রেষ্ঠ মনে করে আসতে অনীহা প্রকাশ করলেন , মহর্ষি ভৃগু তাদের বুঝিয়ে সেখানে নিয়ে এলেন ।

১৮) শ্রীমদ ভাগবতকথা শোনাবার জন্যে দীক্ষিত হয়ে শ্রীকৃষ্ণপরায়ণ সনকাদি মুনিগন দেবর্ষি নারদ প্রদত্ত শ্রেষ্ঠ আসনে উপবিষ্ট হলেন । সেখানে উপস্থিত সমস্ত শ্রোতাগণ তাদের বন্দনা করলেন ।

Srimad Bhagavatam Mahatmyam Chapter 3

শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায়

১৯) শ্রোতাগণের মধ্যে সম্মুখে উপবিষ্ট হলেন বৈষ্ণব, সংসারবিরক্ত বা বৈরাগীগণ , সন্ন্যাসী এবং ব্রম্ভচারীগণ । দেবর্ষি নারদ এদেরও সামনে বসলেন ।

২০) শ্রীমদভাগবতকথা শ্রবনে একদিকে মুনিঋষিগণ , আর একদিকে দেবতাগণ , অপরদিকে বেদ , উপনিষদ আদি সমস্ত শাস্ত্র , অন্যদিকে তীর্থ,সরোবর,পুষ্করাদি আর একদিকে সমস্ত স্ত্রীলোকগণ উপবেশন করলেন ।

২১) চতুর্দিক থেকে কেবলি জয়জয়কার , নমস্কার আর শঙ্খধ্বনি হতে লাগল এবং আবীর, খৈ ও পুষ্পবৃষ্টি হতে লাগল ।

২২)  কোনো কোনো দেবনায়কগণ বিমানে উপবিষ্ট হয়ে শ্রীমদভাগবতকথা শ্রবনে উপস্থিত সকলের উপর কল্পবৃক্ষের পুষ্পবর্ষণ করতে লাগলেন ।

২৩) সুত বললেন - এইভাবে পূজন তথা উচিৎ সম্মান প্রদর্শনের পরিসমাপ্তি হলে সেখানে উপস্থিত সকলে যখন কথা শ্রবনে একাগ্রচিত্ত হলেন তখন সনকাদি মুনিগন মহাত্মা দেবর্ষি নারদকে শ্রীমদ্ভাগবতের মাহাত্ম্য বিশদভাবে বর্ণনা আরম্ভ করলেন ।

২৪) সনকাদি বালঋষিগণ বললেন - আমরা আপনাদের এখন শ্রীমদ্ভাগবত শাস্ত্রের মাহাত্ম্য শোনাবো । এই শ্রীমদ্ভাগবতমাহাত্ম্য শ্রবণমাত্রেই যেন মুক্তিদেবী আপনাদের কুক্ষিগতা হন ।

২৫) শ্রীমদ্ভাগবত কথার শ্রবণ, চিন্তন, মনন, সেবন, আস্বাদন সর্বদাই করা উচিত । এই অমৃতকথা শ্রবনমাত্রই পরমেশ্বর ভগবান শ্রীহরি স্বয়ং হৃদয়ে এসে উপবিষ্ট হন ।

২৬) এই গ্রন্থে আঠারো সহস্র (১৮০০০) শ্লোক বর্তমান , যা বারোটি স্কন্দে বর্ণিত । ইহা মহারাজ পরীক্ষিৎ এবং শ্রীশুকদেবের সংবাদে (কথোপকথনে) সমৃদ্ধ । আপনারা এই ভাগবতশাস্ত্র মনোযোগের সহিত শ্রবণ করুন ।

২৭) কেবল এক মুহূর্তের জন্যও এই শুকশাস্ত্রের কথা যতদিন না পর্যন্ত শ্রবণ হয় , মানুষ ততদিন অজ্ঞানবশত এই সংসারচক্রে কেবল পরিভ্রমণ করতেই থাকে ।

২৮) অনেক শাস্ত্র বা পুরাণ শ্রবনের পর তা ঠিক ভাবে আত্মস্থ না হলে ভ্রম উৎপাদনের সম্ভাবনা বৃদ্ধি পেয়ে থেকে । তাই শ্রীমদ্ভাগবতশাস্ত্র জ্ঞানী,অজ্ঞানী,ধনী,দরিদ্র সকলের মুক্তিহেতু সকলকেই উচ্চস্বরে আহ্বান করে ।

Srimad Bhagavatam Mahatmyam Chapter 3

শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায়

২৯) নিত্য যে গৃহে শ্রীমদভাগবত পাঠ হয় সেই গৃহ তীর্থরূপী হয় এবং সেখানে বসবাসকারী সকলের পাপের বিনাশ হয় ।

৩০) সহস্র অশ্বমেধ যজ্ঞ কিংবা শত বাজপেয় যজ্ঞও এই শুকশাস্ত্রকথার ষোলোভাগের একভাগেরও সমকক্ষ নয় ।

৩১) হে তপোধনগণ ! যতক্ষন না এই শ্রীমদ্ভাগবতকথা সম্যকরূপে শ্রবণ করা হয় ততক্ষন মানবশরীরে পাপের অবস্থিতি বিদ্যমান ।

৩২) ফললাভের দৃষ্টি থেকেও এই শুকশাস্ত্র শ্রবণের ফলের সমান গঙ্গা,গয়া ,কাশী,পুষ্কর বা প্রয়াগাদি কোনো তীর্থপরিভ্রমণও হতে পারে না ।

৩৩) যদি আপনাদের পরম গতিপ্রাপ্তির অভিলাষ থাকে তাহলে আপনারা স্বমুখে উচ্চারণের মাধ্যমে নিত্য শ্রীমদ্ভাগবতের অর্ধ বা এক চতুর্থাংশ নিয়মিত পাঠ করুন ।

৩৪-৩৬) ওঁকার, বেদ, গায়ত্রী, পুরুষসূক্ত, শ্রীমদ্ভাগবত, দ্বাদশাক্ষর মন্ত্র ( ওঁ নমো ভগবতে বাসুদেবায় ), দ্বাদশাত্মা সূর্যদেব, প্রয়াগ তীর্থ , সংবৎসরস্বরূপ কাল, ব্রাহ্মণ, অগ্নিহোত্র, সুরভি, তিথি, তুলসী, বসন্ত ঋতু এবং ভগবান পুরুষোত্তম - পন্ডিতগণ এদের মধ্যে কোনপ্রকার পৃথকভাব করেন না ।

৩৭) যে মানব অর্থসহিত এই শ্রীমদ্ভাগবতশাস্ত্র অহর্নিশ পাঠ করে - নিঃসন্দেহে তার কোটি জন্মের পাপ নিমেষে ভস্মীভূত হয়ে যায় ।

৩৮) যে ব্যক্তি শ্রীমদ্ভাগবতের শ্লোকের অর্ধাংশ বা এক চতুর্থাংও নিত্য পাঠ করেন, তিনি রাজসূয় এবং অশ্বমেধ যজ্ঞের ফলপ্রাপ্ত হন ।

Srimad Bhagavatam Mahatmyam Chapter 3

শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায়

৩৯) নিত্য ভাগবত পাঠ, শ্রীহরির চিন্তা বা ধ্যান, তুলসীবৃক্ষে জল সিঞ্চন এবং গো-সেবা - এই চারটি কর্ম সমান ফলপ্রদায়ক।

৪০) জীবনের অন্তিম মুহূর্তে যে এই শুকশাস্ত্র শ্রীমদ্ভাগবতের শ্লোক শ্রবণ করে , তার উপর গোবিন্দ প্রসন্ন হয়ে প্রীতিপূর্বক বৈকুন্ঠ প্রদান করেন ।

৪১) যিনি স্বর্ণসংযুক্ত সিংহাসনে রেখে এই শ্রীমদ্ভাগবতগ্রন্থ কোনো বৈষ্ণবকে দান করেন তিনি নিঃসন্দেহে ভগবানের ধ্রুবসাযুজ্য লাভ করেন ।

৪২) যে শঠ ( দুষ্ট ব্যক্তি ) নিজের সারাজীবনে একাগ্রচিত্ত না হয়ে এই শ্রীমদ্ভাগবতরুপী অমৃতের সামান্যতম রসাস্বাদনও না করেছে , সে তার জন্ম কেবল চণ্ডাল আর গাধার মতোই ব্যর্থ ভাবে নষ্ট করেছে । সেই অধমের জন্ম কেবল তার মাতা কে প্রসবপীড়া প্রদান করবার জন্যই হয়েছে ।

৪৩) যে পাপাত্মা এই শুকশাস্ত্রের সামান্যকিছু অংশও শ্রবণ করেনি সে জীবিত থেকে মৃতের সমান । "বসুন্ধরা বা পৃথিবীর ভারস্বরূপ সে পশুতুল্য মানুষ কে ধিক্"- স্বর্গলোকে দেবরাজ ইন্দ্রাদি দেবতাগণ এই কথা আলোচনা করে থাকেন ।

৪৪) এই সংসারে শ্রীমদ্ভাগবতকথা শ্রবণের সুযোগপ্রাপ্তি অবশ্যই কঠিন । কোটি কোটি জন্মের পুণ্যের সঞ্চয়ের ফলে এই সুযোগ উপস্থিত হয় ।

৪৫) হে দেবর্ষি নারদ ! আপনি বুদ্ধিমান, যোগীরাজ এবং বিদ্যানিধি , আপনি মন দিয়ে এই ভাগবত কথা শ্রবণ করুন । এই কথা শ্রবণের জন্য বিশেষ কোনো দিনক্ষণের প্রয়োজন নেই , এই কথাশ্রবণ সর্বদাই মঙ্গলকারী ।

৪৬) সর্বদা সত্যভাষণ এবং ব্রহ্মচর্য ধারণপূর্বক এই কথাশ্রবণ শ্রেষ্ট বলে মনে করা হয় । কিন্তু এই ঘোর কলিযুগে এটা খুবই কষ্টসাধ্য । তাই শ্রীশুকদেব এর যে বিশেষ বিধি বর্ণনা করে গিয়েছেন, সেটি আমাদের সকলের জানা দরকার ।

৪৭) এই কালরূপী ভীষণ কলিযুগে নিজেকে কঠোর নিয়মে বেঁধে রেখে, অনেকদিন চিত্তসংযম করে কোনো শুভকর্মের জন্য দীক্ষিত হয়ে থাকা খুবই কঠিন । সেই জন্য শ্রীমদ্ভাগবতের সপ্তাহ শ্রবণের বিধি রয়েছে ।

৪৮) শ্রদ্ধাভরে নিত্য শ্রীমদ্ভভাগবত শ্রবণ অথবা মাঘ মাসে শ্রীমদ্ভভাগবত শ্রবনে যে ফল লাভ হয় , সপ্তাহ শ্রবণের ফলে সেই ফলেরই প্রাপ্তি হয় , মহর্ষি শ্রীশুকদেব এই সিদ্ধান্ত দিয়েছেন ।

Srimad Bhagavatam Mahatmyam Chapter 3

শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায়

৪৯) কলিযুগে মানুষের মনের অসংযমতা, নিদারুন রোগের প্রকোপ, পরমায়ুর স্বল্পতা এবং এই যুগের অনেক দোষের সম্ভাবনার ফলেই এই সপ্তাহ শ্রবণের বিধান করা হয়েছে ।

৫০) যজ্ঞ-তপস্যা, যোগসাধন এবং সমাধির দ্বারাও যে ফল লাভ করা সম্ভবপর হয় না , সপ্তাহব্যাপী শ্রীমদ্ভাগবত শ্রবণের ফলে তা সহজেই প্রাপ্ত করা যায় ।

৫১-৫২) এই সপ্তাহব্যাপী শ্রীমদ্ভাগবতকথা শ্রবণ যজ্ঞ, তপস্যা , ব্রতের থেকেও অধিক ফলদায়ী । তীর্থাদি পরিভ্রমনের থেকে ইহা সর্বদাই অধিক , যোগসাধনের থেকেও অধিক , এমনকি ধ্যান ও জ্ঞানের থেকেও অধিক ফলদায়ী । এর মাহাত্ম্যের গর্জনা তো আরো আরো বিশালরূপে করা যায় , ইহা সমস্তসাধনার থেকেও অধিক ফলদায়ক ।

৫৩) শৌনক প্রশ্ন করলেন - হে সুত ! এতো আপনি এক বড় বিচিত্র আর আশ্চর্য কথা বললেন । অবশ্যই এই শ্রীমদ্ভাগবতমহাপুরাণ অনাদি ও পরমপুরুষ শ্রীনারায়ণকে নিরুপন করে ; কিন্তু মোক্ষলাভের জন্য সম্পাদিত জ্ঞান তথা বিভিন্ন সাধনকে নগন্য প্রমান করে কিভাবে এই শ্রীমদ্ভাগবতকথা সব থেকে বড় হল ?

৫৪) সুত বললেন - হে শৌনক ! পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ যখন এই মর্ত্যধাম ছেড়ে নিজের নিত্যধামে যাওয়ার সমীপে উপস্থিত হয়েছেন তখন তার শ্রীমুখ থেকে একাদশ স্কন্দের জ্ঞানোপদেশ শোনার পর উদ্ধবও এই প্রশ্নই তাঁকে করেছিলেন ।

৫৫) উদ্ধব বললেন - হে প্রাণগোবিন্দ ! আপনি আপনার ভক্তগণের কার্য সমাপন করে স্বয়ং নিজ পরমধামের উদ্দেশ্যে যাত্রা করছেন , কিন্তু আমার মনে এক ভীষণ এবং মহতী চিন্তা উদিত হচ্ছে , আপনি দয়া করে সেই সংশয়ের নিবৃত্তির মাধ্যমে আমাকে শান্ত করুন ।

৫৬-৫৭) অতি শীঘ্রই ঘোর কলিকালের প্রাদুর্ভাব ঘটবে , যার ফলে এই সংসারে অনেক খল এবং দুষ্ট লোকের সমাগম হবে । এইসব দুষ্ট ব্যক্তিদের সংস্পর্শে এসে অনেক সৎব্যক্তিও উগ্র স্বভাবের হয়ে উঠবে । এই বিষম পরিস্থিতে এইসবের ভারে নিপীড়িতা গো-রূপিণী কারই কে শরণাগতা হবে ! হে কমলনয়ন ! এই অবস্থায় আমি তো আপনি ভিন্ন আর দ্বিতীয় কাউকে এর রক্ষাকর্তা হিসেবে দেখতে পাচ্ছি না ।

৫৮) অতঃপর হে ভক্তবৎসল ! আপনি সৎ ও সাধুগণের প্রতি কৃপা করে এই লোক থেকে যাবেন না । হে
ভগবান ! আপনি প্রকৃতরূপে চিন্ময় এবং নিরাকার হয়েও শুধুমাত্র ভক্তদের জন্যেই তো আপনার এই সগুন সাকার রূপ প্রকট করেছেন ।

Srimad Bhagavatam Mahatmyam Chapter 3

শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায়

৫৯) সুতরাং আপনার বিয়োগে আপনার এই ভক্তগণ কিভাবে এই পৃথিবীতে বসবাস করবে ? নির্গুণ উপাসনা তো অতি কষ্টকর ।তাই আপনি দয়াবশত কিঞ্চিৎ অন্যকিছুর বিচার করুন ।

৬০) প্রভাসক্ষেত্রে উদ্ধবের অনুরোধ শুনে পরমেশ্বর ভগবান এই বিচার করতে লাগলেন যে ভক্তদের অবলম্বন তথা আশ্রয়ের জন্য আমার কি করণীয় ।

৬১) তখন ভগবান শ্রীহরি তার সমস্তকিছু এই শ্রীমদ্ভাগবতে মিলিয়ে দিলেন ও  তিনি এই ভাগবতসমুদ্রে অন্তৰ্নিহিত হলেন ।

৬২) সেই হেতু এই শ্রীমদ্ভাগবতশাস্ত্র সাক্ষাৎ শ্রীভগবানের বাঙ্ময়ী মূর্তি । এর পূজা, পাঠ , শ্রবণ , চিন্তন , মনন অথবা শুধুমাত্র দর্শনমাত্রই মানুষের সমস্ত পাপের নাশ হয় ।

৬৩) এইজন্য এই শ্রীমদ্ভাগবতশাস্ত্রের সপ্তাহশ্রবণ সর্বশ্রেষ্ট রূপে গণ্য হয় । এবং এই ভীষণ কলিযুগে অন্যান্য সমস্ত সাধনের থেকে এই সনাতন ভাগবত ধর্ম ও ধর্মাচারকেই শ্রেষ্ট বলা হয়েছে ।

৬৪) ঘোর কলিকালে এই শ্রীমদ্ভাগবতশাস্ত্রই দুঃখ , দুর্দশা , দারিদ্র আর পাপমোচন করে এবং কাম, ক্রোধ, লোভ , মোহ , মদ , এবং মাৎসর্য এই ষড়রিপুর উপর আধিপত্য প্রতিষ্ঠা স্থাপন করে ।

৬৫) অন্যথা শ্রীভগবানের এই মায়া থেকে পরিত্রান পাওয়া তো স্বয়ং দেবতাদেরও পক্ষে দুরুহ , সেখানে মানুষের পক্ষে তো এ অকল্পনীয় বলে অনুমান হয় ! সুতরাং সপ্তাহশ্রবণের এই বিধান মায়ামোহ থেকে মুক্তির জন্যও করা হয়েছে ।

৬৬) সুত বললেন - হে শৌনক ! সনকাদি বালমুনিগন যখন শ্রীমদ্ভাগবত সপ্তাহশ্রবণের মাহাত্ম্য বর্ণনা করছিলেন , তখন সভায় এক বড় আশ্চর্য ব্যাপার ঘটেছিল । সেই প্রসঙ্গ আমি তোমাকে বর্ণনা করছি , তা শ্রবণ কর ।

Srimad Bhagavatam Mahatmyam Chapter 3

শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যম্-তৃতীয় অধ্যায়

৬৭) বিশুদ্ধ প্রেমরূপিণী ভক্তিদেবী অকস্মাৎই  তরুণাবস্থাপ্রাপ্ত তার দুই পুত্র জ্ঞান আর বৈরাগ্যকে সাথে করে বারংবার ' শ্রীকৃষ্ণ ! গোবিন্দ ! হরে ! মুরারে ! হে নাথ ! নারায়ণ ! বাসুদেব ! ' প্রভৃতি ভগবানের নাম উচ্চারণ করতে করতে সেখানে উপস্থিত হলেন ।

৬৮) সেখানে উপস্থিত সকল সভাসদেরা দেখলেন যে পরমাসুন্দরী শ্রীমতি ভক্তিদেবী শ্রীমদ্ভাগবতের অর্থরূপ ভূষণ ধারণ করে সেখানে উপস্থিত হয়েছেন । তখন সবাই এই বিস্ময় প্রকাশ করে আলোচনা করতে লাগলেন যে প্রেমরূপিণী ভক্তিদেবী কিভাবে এখানে উপস্থিত হলেন ।

৬৯) তখন সনকাদি বালঋষিগণ বললেন - ' পরমাসুন্দরী ভক্তিদেবী এইমাত্র শ্রীমদ্ভাগবতকথামৃতের অর্থ থেকে প্রকাশিত হয়েছেন ' । তাদের এই কথা শুনে ভক্তিদেবী তার পুত্রদ্বয়ের সাথে অত্যন্ত বিনম্রভাবে সনৎকুমারদের এই কথা বললেন ।

৭০) ভক্তিদেবী বললেন - এই ঘোর কলিযুগে আমি প্রায় নিঃশেষ হয়ে গিয়েছিলাম , এখন আপনাদের শ্রীমদ্ভাগবতকথামৃতের মধুর সিঞ্চন আমাকে আবার পুষ্ট করেছে । এখন আপনারা দয়া করে বলুন আমি কোথায় থাকব ?

৭১) এই কথা শুনে সনকাদি বালমুনিগন বললেন - ' হে ভক্তিদেবী ! তুমি ভক্তদের কাছে স্বয়ং শ্রীভগবানের স্বরূপ প্রদানকারিনী , অনন্য প্রেম-প্রদায়িনী ও ভবরোগ নির্মুলকারিনী ; সুতরাং ধৈর্য ধারণপূর্বক আপনি নিত্যনিরন্তর বিষ্ণুভক্তদের হৃদয়ে বাস করুন ।

৭২) এই কলিযুগের দোষসকল সর্বত্র নিজপ্রভাব বিস্তার করলেও আপনার ওপর দৃষ্টি নিক্ষেপ পর্যন্ত করতে সক্ষম হবে না । ' এই ভাবে তাঁদের অনুমতি মাত্রই প্রেমরূপিণী ভক্তিদেবী অবিলম্বেই ভগবৎ ভক্তগণের হৃদয়ে স্থানগ্রহন করলেন ।

৭৩) যাঁর হৃদয়ে কেবলমাত্র ভগবান শ্রীহরির প্রতি অনন্য ভক্তি বিদ্যমান , এই ব্যক্তি এই ত্রিলোকের মধ্যে অত্যন্ত নির্ধন হলেও অশেষ ধন্য , কারণ পরমা ভক্তিসূত্রে গাঁথা পরে সাক্ষাৎ শ্রীভগবানও নিজের পরমধাম ত্যাগ করে তার হৃদয়ে অবস্থান করেন ।

৭৪) এই মর্ত্যধামে শ্রীমদ্ভাগবতশাস্ত্র সাক্ষাৎ পরব্রহ্মের প্রতিমূর্তি , এর মাহাত্ম্য কতটুকুই বা বর্ণনা করতে সক্ষম ! এই  শ্রীমদ্ভাগবতশাস্ত্রের পাঠ শ্রবণে পাঠক এবং শ্রোতাগণ উভয়ই শ্রীকৃষ্ণ সাযুজ্যপ্রাপ্ত হন ।



। ইতি শ্রীপদ্মপুরাণে উত্তরখণ্ডে শ্রীমদ্ভাগবতমাহাত্ম্যে ভক্তিকষ্টনিবর্তনং নাম তৃতীয়োহধ্যায়ঃ।

আসুন আমরা সবাই একসাথে শ্রীমদ্ভাগবতম / শ্রীমদ্ ভাগবত মহাপুরাণের স্বাধ্যায় করে আমাদের জীবন পুন্য করি | আজকের মতো এইটুকুই,আমরা শেষ করব মহামন্ত্র দিয়ে |

হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে  |

হরে রাম হরে রাম রাম রাম হরে হরে  ||


যদি আপনার এই পোস্টটি পছন্দ হয়ে থাকে / ভালো লেগে থাকে নতুবা এখান থেকে কিছু নুতন জানতে পারেন তাহলে আমাদের সাবস্ক্রাইব অবশ্যই করবেন এবং আপন আত্মীয়পরিজন, বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন | আমার লেখা কেমন লাগলো তা অবশ্যই নিচে কমেন্ট বক্স এর মাধ্যমে কমেন্ট করে জানাবেন |

শ্রীমদ্ ভগবত গীতার উপর আমাদের টিউটোরিয়াল / শিক্ষামূলক সিরিজ পড়ার জন্য এই লিংকটি ক্লিক করে শ্রীমদ ভগবত গীতার অমৃতজ্ঞান পান করে জীবন পবিত্র ও পুন্য করুন |

শ্রীমদ্ ভগবত গীতা : https://bhagavadgitatutorial.blogspot.com

আপনারা আমার প্রণাম নেবেন | 

ইতি
দীন ভক্ত দাসানুদাস

<--পূর্ববর্তী লেখনী                                                        পরবর্তী লেখনী-->

No comments:

Post a Comment